লেখা – মিশাল ইসলাম

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস এঞ্জেসের একদল মেকানিকাল ইঞ্জিনিয়ার সম্প্রতি ঘোষণা দিয়েছে তাদের তৈরির হিউমানয়েড রোবট আরটেমিস (ARTEMIS) এইবছর আয়োজিত ২৬তম রোবোকাপে অংশ নিবে ফুটবল প্রতিযোগিতায়।২৬তম রোবোকাপ ২০২৩ অনুষ্ঠিত হতে যাচ্ছে ফ্রান্সের বরদ্যু শহরে আগামী ৪-১০ জুলাই।

এই প্রতিযোগিতায় সারা পৃথিবীর বিভিন্ন উন্নত রোবট অংশ নিবে বিভিন্ন চ্যালেঞ্জিং প্রতিযোগিতায়। তার অন্যতম হল হিউমানয়েড রোবটের মাধ্যমে মানুষের মতই ফুটবল খেলার প্রতিযোগিতা।

এই প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে আরটেমিস। আরটেমিস দুই পায়ে ভর দিয়ে হাঁটতে পারে মানুষের মতই। ৪ ফুট ৮ ইঞ্চি লম্বা আরটেমিসের ওজন মাত্র ৩৬ কেজি। অমসৃণ রাস্তায়ও রোবটটি হাঁটতে ও দাঁড়িয়ে থাকতে সক্ষম। আরটেমিস প্রতি সেকেন্ডে ২.১ মিটার হাঁটতে পারে। অর্থাৎ ঘণ্টায় রোবটটি ৭.৫ কিলোমিটার হাঁটতে পারবে। এখন পর্যন্ত মাত্র ৩টি হিউমানয়েড রোবট এত গতিতে হাঁটতে সক্ষম।

তবে আরটেমিসের সবচেয়ে বড় ইতিবাচক দিক হল রোবটটির একচুয়েটর তথা আউটপুট ডিভাইস। মানুষের মাংসপেশির অনুকরণেই এগুলো ডিজাইন করা হয়েছে। ফলে আরটেমিসের হাত ও পা অনেক সহজে মানুষের মত নড়াচড়া করা সম্ভব। এই একচুয়েটরগুলো ইলেক্ট্রিক্যালি পরিচালনা করা হয়। অন্য রোবটের তুলনায় আরটেমিসের একচুয়েটর থেকে অনেক কম শব্দদূষণ হয় এবং এগুলো পরিবেশবান্ধব উপকরণে তৈরি।

আরটেমিসের বিভিন্ন সেন্সর পরিবেশের সাথে সহজে খাপ খাইয়ে নিতে সাহায্য করে। ফলে দুর্গম রাস্তায়ও আরটেমিস সিদ্ধান্ত নিতে পারে কীভাবে ভারসাম্য বজায় রেখে দাঁড়াতে হবে ও হাঁটাচলা করতে হবে। রোবটটির প্রতিটি পায়ে থাকা চাপ পরিমাপক সেন্সর সিদ্ধান্তগুলো নিতে সাহায্য করে।

গবেষকেরা ইতিমধ্যে রোবটটিকে ফুটবল খেলার প্রশিক্ষণ দিয়েছেন। রোবটটি এমনভাবে প্রোগ্রাম করা হয়েছে যেন মানুষের মতই বিভিন্ন কলাকৌশল অবলম্বন করে ফুটবল খেলতে পারে। একবার মাটিতে পড়ে গেলে কীভাবে দ্রুত উঠে দাঁড়ানো যায় এবং ফুটবল বাগিয়ে নিয়ে সামনে ছুটে চলতে হয় – এসব বিষয়েও রোবটটি পারদর্শী হয়ে উঠছে। গবেষকেরা আশাবাদী ভবিষ্যতে আরটেমিস মানুষ ফুটবলারের বিপক্ষেও খেলতে পারবে।

 

 

তথ্যসূত্র – https://www.ucla.edu/