লেখা: তানভীর আহমেদ

সাধারণত আমরা দেখি যে রোবট বানানো হয় বিভন্ন শক্ত বস্তু যেমন প্লাষ্টিক, স্টিল ইত্যাদি দিয়ে। কিন্তু চাইলে সিলিকন, রবার ইত্যাদি দিয়ে “সফট রোবট” তৈরি করা যায় যার মাধ্যমে রোবটকে সহজে বিভিন্ন রকম আকৃতি দেয়া যায় এবং ওই রোবট দিয়ে প্রাকৃতিক জীবের চলাফেরা অনুকরণ করা যায় যা সাধারণত প্লাষ্টিক কিংবা ধাতু দিয়ে করা যায় না। একারণে সফট রোবট অনেক নিখুঁত কাজ করতে পারে।
সফট রোবটকে বায়ুর চাপ, বিদ্যুৎ, তাপ ইত্যাদি দিয়ে সহজেই নিয়ন্ত্রণ করা সম্ভব। বিভিন্ন রকম সূক্ষ্ম সার্জারিতে সফট রোবট ব্যবহার করা যায়। ফলে অনেক বেশি ডিগ্রী অফ ফ্রিডম অর্জন করা সম্ভব।

বিভিন্ন রকম উৎপাদন শিল্পে যেখানে অনেক সূক্ষ্ম বস্তু বানাতে হয়, সেখানে সফট রোবট ব্যবহার করে সহজে বস্তুকে নিয়ন্ত্রণ করা সম্ভব।
সফট রোবটের ডিগ্রি অফ ফ্রিডম বেশি থাকায় সহজে ছোট এবং জটিল জায়গায় রোবট পৌঁছানো সম্ভব হয়। যেমন, কোন ভবন ধ্বসে পড়লে ভবনের ভেতরে জীবিত ব্যক্তিকে শনাক্ত করা সম্ভব সফট রোবট দিয়ে। সফট রোবট সরু জায়গা দিয়ে ধ্বংসস্তুপের মূলকেন্দ্রে চলে যেতে পারে এবং জীবিত ব্যক্তি শনাক্ত করতে পারে। এমন জীবিত কাউকে শনাক্ত করা গেলে এই সফট রোবটের সাহায্যেই তাদের কাছে খাবার ও পানীয় পৌঁছে দেয়া যায়।

সফট রোবটের ব্যবহার সম্পর্কে এই ইউটিউব ভিডিওটি চাইলে দেখতে পারো – https://youtu.be/qevIIQHrJZg