লেখক – তানজীম আনজুম

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি ফ্লেক্সিবল রোবটিক আর্ম এর পরীক্ষামূলক সংস্করণ উদ্ভাবন করেছে, যা দেহের অভ্যন্তরীণ ক্ষতযুক্ত কোষ বা অঙ্গের নিকট পোঁছে প্রয়োজন অনুযায়ী পদক্ষেপ নিতে পারবে।

এটি মূলত, দেহের ভেতরে নির্দিষ্ট স্থানে পৌঁছে ক্ষতিকর কোষসমূহ তুলে ফেলা, ক্ষতস্থান পরিষ্কার করা এবং জৈব কালি (Bioink) ব্যাবহার করে 3D প্রিন্টিংয়ের মাধ্যমে ক্ষতস্থানের কোষ পূরণ করতে পারবে। প্রাথমিকভাবে সম্পূর্ণ কাজটি বাইরে থেকে অভিজ্ঞ সার্জন দ্বারা নিয়ন্ত্রন করা হবে এবং ভবিষ্যতে বাইরে থেকে রোগজীবাণু প্রবেশ বা রোগ সংক্রমণ ঠেকাতে রোবট যাতে তাৎক্ষনিক সিদ্ধান্ত গ্রহণ করে সম্পূর্ণ কাজটি একবারে শেষ করে আসতে পারে সে বিষয়ক গবেষণা চলছে।

এই সফট রোবটিক আর্ম নিজেকে ৩৬০ ডিগ্রী পর্যন্ত ঘোরাতে বা বাঁকাতে পারে। এর বাইরের অংশে 3D প্রিন্টিং হেড ও সুচ যুক্ত আছে। এছাড়া গতি নিয়ন্ত্রণ ও সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য মোশন সেন্সর এবং ৮৩০ মাইক্রোমিটার ব্যাসার্ধের ক্যামেরা রয়েছে।

এখন পর্যন্ত শুকরের কিডনি এবং কৃত্রিমভাবে তৈরী কোলনের উপর পরীক্ষা করে সফলতা পাওয়া গেলেও মানুষ বা কোন প্রাণীর দেহে এই পরীক্ষা করা হয়নি। গবেষকদের তথ্য মতে, চিকিৎসাক্ষেত্রে নিখুঁত ও পেশাদারভাবে রোবটটি উপস্থিত করতে আরও পাঁচ থেকে সাত বছর সময় লাগতে পারে।

 

তথ্য সূত্র: https://onlinelibrary.wiley.com/doi/10.1002/advs.202205656