কানাডা ভিত্তিক কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণাকারী কোম্পানি স্যাংচুয়ারি সম্প্রতি নিজেদের তৈরি একটি রোবটের কিছু ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছে।

স্যাংচুয়ারি বিশ্বাস করে ভবিষ্যৎ পৃথিবীতে এমন রোবট বেশি প্রয়োজন হবে, যেই রোবট মানুষের মতই যেকোনো সাধারণ কাজ করতে পারবে। যেমন – বাসন মাজা, কাপড় কাচা, বিভিন্ন বস্তু আলাদা করা, আয়না পরিষ্কার করা, ঘর মুছা ইত্যাদি।
এজন্য তারা জেনারেল পারপোজ নামে একটি হিউমানয়েড রোবট তৈরি করেছে। এই রোবট শুধু মানুষের মত দেখতে না, পাশাপাশি মানুষের মত করে অনুকরণ করে বাসার দৈনন্দিন অনেক কাজ করে ফেলতে পারে। রোবটের মাথায় থাকা ক্যামেরা দিয়ে প্রথমে আশেপাশের পরিবেশে থাকা বিভিন্ন বস্তু ও উপকরণ শনাক্ত করে। এরপর নিজের রোবটিক আর্ম দিয়ে বিভিন্ন বাসার কাজ করতে পারে। এজন্য রোবটটিকে বিশেষভাবে কৃত্তিম বুদ্ধিমত্তা প্রদান করা হয়েছে। রোবটটিকে একটি নিয়মিত চ্যালেঞ্জ দেয়া হয় ও পর্যবেক্ষণ করা হয় মানুষের মতই কাজটি করতে পারছে কি না। যদি করতে কোন কারণে অসফল হয় তাহলে পুনরায় তাকে আবার প্রশিক্ষণ দেয়া হয় কাজটি শেখার জন্য।
সম্প্রতি প্রকাশিত একটি ভিডিওতে দেখা যাচ্ছে রোবটটি সফলভাবে একটি আয়না স্ক্যান করে নিয়ে নিজের আর্ম দিয়ে আয়না পরিষ্কার করছে।

লেখা – মিশাল ইসলাম

তথ্যসূত্র – https://www.sanctuary.ai/